বাস্তবতার বেড়াজালে
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৮-০৪-২০২৪

কল্পনাকে বুকে রাখা হয়না অনেক দিন হয়ে যায়...,
হাজারো বাস্তবতা ঠ্যাঙে ঠ্যাঙে বাড়ি খায় সর্বদায় ।
যাহা ছিল কল্পনায় , বাস্তবতার জালে আটকানো ,
তায় কল্পনার দিকে সআবেগে সময় নাই তাকানো ।
যাহা নিয়ে কল্পনা করিব তাহাই যে আজ বাস্তবতা ,
জীবনটা আজ হয়ে গিয়েছে যে মোয়ার মতো সস্তা ।
ঢের আগে কল্পনা করতাম ঘাস খাবো সাজিয়া খাসী ,
আজ বাধ্য বাধকতায় ঘাসের তরে হইয়াছি বনবাসী ।
জ্যোৎস্নামাখা রজনীতে চাঁদকে দেখিতাম প্রাণভরে ,
ঘরদুয়ার ছেড়ে ইচ্ছে করেই বাহিরে থাকিতাম পড়ে ।
আজ চাঁদ দেখিতে বাহিরে আসার প্রয়োজন পড়েনা ,
আজ চাঁদ আমারে দেখে তবু প্রাণ তার নাকি ভরেনা ।
আগে সাধ করেই কষ্ট কুড়াতাম ধ্রুবতারার দুঃখটায় ,
আজ ইচ্ছে করেও সুখ দেখিতে পাইনা দুঃখ'ঘনঘটায় ।
সময়ের স্রোতে ভাসিয়া আসিয়াছি কোন এক নীলে ,
ঠাই মিলিয়াছে অদৃষ্টে লেখা বিধুরের এক চলনবিলে ।
যদিও সাধ ছিল মুক্ত বিহঙ্গ সাজি উড়িব গগণপানে ,
তথাপিও ভাঁটিতেই আসিয়াছি হয়নি যাওয়া উজানে ।
কণ্ঠে বাজে সদায় মৃদুমন্দে উজান ভাঁটির সুর লহরী ,
দিবার আভা পাইনা নয়নে ঘিরিয়া রাখে কালো শর্বরী ।
জাগিয়া জাগিয়া ঘুমাই মম, আমি এক দূর পাল্লার যাত্রী ...
বিয়াল্লিশ বছরেও হয়না পার আমার একটা কালো রাত্রি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।